Publications:


এইচএসসি পরীক্ষা:জীববিজ্ঞান বিষয়ে ভালো নম্বর পেতে যেভাবে প্রস্তুতি নেবে

গাজী সালাহউদ্দিন সিদ্দিকী
সহকারী অধ্যাপক, জীববিজ্ঞান
অগ্রণী স্কুল ও কলেজ, ঢাকা

সূত্র: দৈনিক ইত্তেফাক
তারিখ: ০৫ ফেব্রুয়ারী, ২০১৭ ইং




প্রিয় শিক্ষার্থী বন্ধুরা,

আশা করি তোমরা সবাই ভাল আছ । তোমাদের এইচএসসি পরীক্ষা খুব সন্নিকটে । তোমরা জান সৃজনশীল পদ্ধতিতে পরীক্ষায় ভাল নম্বর পেতে শুধু বিষয় সম্পর্কে খুব ভালো ধারণা থাকলেই চলবে না, দরকার কিছু কৌশলেরও। কৌশল আর অধ্যাবসায় - এই দু’য়ের সমন্বয় ঘটলেই সাফল্য এসে ধরা দেবে তোমাদের হাতে । আজকে আমরা এ বিষয় নিয়েই আলোচনা করবো।

নম্বর ও সময়ের পরিকল্পনা :

তোমাদের জীববিজ্ঞানের লিখিত পরীক্ষা দুই অংশে বিভক্ত । প্রথম অংশে বহুনির্বাচনি এবং দ্বিতীয় অংশে সৃজনশীল প্রশ্ন । প্রথম অংশে ২৫টি বহুনির্বাচনি প্রশ্ন থাকবে যার সবগুলোরই উত্তর দিতে হবে আর দ্বিতীয় অংশে ৮টি সৃজনশীল প্রশ্ন থাকবে যেখান থেকে ৫টির উত্তর দিতে হবে । এই ৫টি প্রশ্নের উত্তরের জন্য তোমাদের জন্য থাকবে ১৫০ মিনিট সময় । অর্থাত্ প্রতিটি সৃজনশীল প্রশ্নের জন্য তোমাদের বরাদ্ধ ৩০ মিনিট । আর প্রতি নম্বরের জন্য বরাদ্ধ রয়েছে ৩ মিনিট সময়। তোমরা প্রশ্ন হাতে পেয়েই একটি পরিকল্পনা করে ফেলবে কোন কোন প্রশ্নের উত্তর দিবে ।

কোন প্রশ্ন উত্তর করা বাদ দিবে না :

তোমরা জান প্রতিটি সৃজনশীল প্রশ্ন ৪টি অংশে বিভক্ত । ক অংশে থাকে শুধুমাত্র জ্ঞানমূলক প্রশ্ন । খ অংশে থাকে জ্ঞান ও অনুধাবনমূলক প্রশ্ন । গ অংশে থাকে জ্ঞান, অনুধাবন ও প্রয়োগমূলক প্রশ্ন । আর ঘ অংশে থাকে জ্ঞান, অনুধাবন , প্রয়োগ ও উচ্চতরদক্ষতামূলক প্রশ্ন। তাই প্রত্যেকটি প্রশ্নের যতটুকু অংশের উত্তর পারবে সবটুকুরই উত্তর দিতে চেষ্টা করবে । কোন অংশ বাদ দিবে না ।

উত্তরের ধারাবাহিকতা :

প্রতিটি প্রশ্নের উত্তরের ধারাবাহিকতা রক্ষা করবে । অর্থাত্ প্রতিটি প্রশ্নের ক, খ, গ ও ঘ অংশের উত্তর ধারাবাহিকভাবে পরপর লিখবে। প্রশ্নের কোন অংশের উত্তর সাথে সাথে করতে না পারলে সেই অংশের উত্তরের জন্য জায়গা রাখবে । পরে সেই অংশের উত্তর লিখবে।

জ্ঞানমূলক ও অনুধাবনমূলক প্রশ্ন:

জ্ঞানমূলক ও অনুধাবনমূলক প্রশ্নের উত্তর দেবার জন্য সিলেবাসের প্রতিটি Key word এর সংজ্ঞা শিখবে, তবে মুখস্থ নয় আত্মস্থ করবে। তাহলেই এই দুই অংশের উত্তর সহজেই করতে পারবে ।

চিত্রের ভূমিকা:

সৃজনশীল পদ্ধতিতে চিত্র খুবই গুরুত্বপূর্ণ । কারণ এই চিত্রের ওপর ভিত্তি করে কাঠামোবদ্ধ প্রশ্ন ও বহুনির্বাচনি প্রশ্ন দুটিই হতে পারে। তাই খুব ভালভাবে পাঠ্য বইয়ের চিত্রগুলো অনুশীলন করতে হবে ।

চিহ্নিত চিত্র আঁঁকবে কীভাবে:

জীববিজ্ঞানের ক্ষেত্রে সাধারণত গ (প্রয়োগ) অংশে চিহ্নিত চিত্র আঁঁকতে দেয়া হয় । এই চিত্রের প্রতি তোমাদের সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া উচিত। পরীক্ষার খাতায় চিত্র অবশ্যই চিহ্নিত করবে। আর চিত্রের নিচে কিসের চিত্র এঁকেছ তা লিখতে কিন্তু ভুলবে না। চিত্র চিহ্নিত করার জন্য যে লাইনগুলো টানবে, তা অবশ্যই সমান্তরাল করে টানবে। লেবেলিংয়ের লাইনগুলো যাতে একে অপরকে ছেদ না করে, সেদিকে লক্ষ্য রাখতে হবে । লেবেলিংয়ের লেখাগুলো অবশ্যই পেনসিল দিয়ে লিখবে । চিত্র অবশ্যই পরিষ্কারভাবে পেনসিল (২ই/ই) দিয়ে আঁঁকবে। চিত্রে রং পেনসিল ব্যবহার করার কোনো প্রয়োজন নেই । কারণ, চিত্র রং করার জন্য কোনো আলাদা নম্বর বরাদ্দ থাকে না । পেনসিল দিয়ে চিত্র আঁঁকলে সেটি সহজেই ইরেজার দিয়ে মুছে ঠিক করতে পারবে, কিন্তু কলম বা রং পেনসিল দিয়ে আঁঁকলে সেটি আর ঠিক করা যাবে না। তোমার চিত্রটি অবশ্যই মোটামুটি বড় হতে হবে এবং চিত্রটিতে সব অঙ্গাণু সবিস্তারে আঁঁকতে হবে। চিত্রটিতে অঙ্গাণুগুলোর/অংশগুলোর আকৃতি সঠিক অনুপাতে হতে হবে। তবেই চিত্রে ভালো নম্বর পাওয়া যেতে পারে।



জীববিজ্ঞানে যেভাবে প্রস্তুতি নেবে

গাজী সালাহউদ্দিন সিদ্দিকী
সহকারী অধ্যাপক, জীববিজ্ঞান
অগ্রণী স্কুল ও কলেজ, ঢাকা

সূত্র: দৈনিক ইত্তেফাক
তারিখ: ২২ জানুয়ারী, ২০১৭ ইং

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা,

আশা করি তোমরা সবাই ভাল আছ । তোমাদের এসএসসি পরীক্ষা খুব সন্নিকটে । তোমরা জান সৃজনশীল পদ্ধতিতে পরীক্ষায় ভাল নম্বর পেতে শুধু বিষয় সম্পর্কে খুব ভালো ধারণা থাকলেই চলবে না, দরকার কিছু কৌশলেরও। কৌশল আর অধ্যাবসায় - এই দু’য়ের সমন্বয় ঘটলেই সাফল্য এসে ধরা দেবে তোমাদের হাতে । আজকে আমরা এ বিষয় নিয়েই আলোচনা করবো।

নম্বর ও সময়ের পরিকল্পনা :

তোমাদের জীববিজ্ঞানের লিখিত পরীক্ষা দুই অংশে বিভক্ত। প্রথম অংশে বহুনির্বাচনি এবং দ্বিতীয় অংশে সৃজনশীল প্রশ্ন । প্রথম অংশে ২৫টি বহুনির্বাচনি প্রশ্ন থাকবে আর দ্বিতীয় অংশে ৮টি সৃজনশীল প্রশ্ন থাকবে যেখান থেকে ৫টির উত্তর দিতে হবে । এই ৫টি প্রশ্নের উত্তরের জন্য তোমাদের জন্য থাকবে ১৫০ মিনিট সময় । অর্থাত্ প্রতিটি সৃজনশীল প্রশ্নের জন্য তোমাদের বরাদ্ধ ৩০ মিনিট । আর প্রতি নম্বরের জন্য বরাদ্ধ রয়েছে ৩ মিনিট সময়। তোমরা প্রশ্ন হাতে পেয়েই একটি পরিকল্পনা করে ফেলবে কোন কোন প্রশ্নের উত্তর দিবে ।

চিত্রের ভূমিকা:

সৃজনশীল পদ্ধতিতে চিত্র খুবই গুরুত্বপূর্ণ । কারণ এই চিত্রের ওপর ভিত্তি করে কাঠামোবদ্ধ প্রশ্ন ও বহুনির্বাচনি প্রশ্ন দুটিই হতে পারে । তাই খুব ভালভাবে পাঠ্যবইয়ের চিত্রগুলো অনুশীলন করতে হবে ।

চিহ্নিত চিত্র আঁঁকবে কীভাবে:

জীববিজ্ঞানের ক্ষেত্রে সাধারণত গ (প্রয়োগ) অংশে চিহ্নিত চিত্র আঁঁকতে দেয়া হয় । এই চিত্রের প্রতি তোমাদের সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া উচিত।