জীববিজ্ঞান দ্বিতীয় পত্র

(দ্বাদশ শ্রেণি)

(HSC Biology 2nd Paper )


what image shows

সৃষ্টির ঊষালগড়ব থেকেই মানুষের জন্ম রহস্য নিয়ে ছিল এক অপার বিস্ময়। কৌতূহলি মানুষকে তার জীবনের সূচনা ও যোগসূত্রের ইতিবৃত্ত জানার জন্য পাড়ি দিতে হয়েছে বহু পথ। জীববিজ্ঞানের কল্যাণে মানব জীবনের ধারাবাহিকতায় উন্মোচিত হয়েছে মানবসত্তা টিকিয়ে রাখার বিভিন্ন প্রক্রিয়া। সে প্রক্রিয়ার অন্যতম ও সার্বজনীন সোপান হলো প্রজনন (Reproduction)। প্রজনন এর আভিধানিক অর্থ বংশবিস্তার। এ প্রক্রিয়ার মাধ্যমে মানুষ তার নিজস্ব অস্তিত্ব বা প্রতিলিপি পরিবেশে বা প্রকৃতিতে টিকিয়ে রাখতে সক্ষম হয়। জীবের প্রজনন সংক্রান্ত কিছু বিষয় আপনারা আগের শ্রেণিতে অধ্যয়ন করেছেন। প্রজননের সাথে জড়িত সকল জীবনগত প্রক্রিয়াসমূহ জীবের জন্য স্বেচ্ছা প্রণোদিত এবং অলঙ্ঘনীয় প্রক্রিয়া যার মাধ্যমে প্রজাতির ধারা অব্যাহত থাকে। মানব জীবনের পথ পরিক্রমায় প্রজননতন্ত্র, এর বিভিন্ন পর্যায়, গর্ভাবস্থা, গর্ভনিরোধক পদ্ধতি, প্রজনন সংক্রান্ত সমস্যাবলি এবং এর সাথে জড়িত কিছু রোগের লক্ষণ ও প্রতিকার আলোচনাই হবে এ ইউনিটের মূল লক্ষ্য।
এ ইউনিটের পাঠসমূহ-
পাঠ ৯.১: পুরুষ প্রজননতন্ত্র ও হরমোনের প্রভাব
পাঠ ৯.২: স্ত্রী প্রজননতন্ত্র ও হরমোনের প্রভাব
পাঠ ৯.৩: প্রজননের বিভিন্ন পর্যায় ও দশা
পাঠ ৯.৪: গর্ভাবস্থায় সমস্যা ও করণীয় দিকসমূহ
পাঠ ৯.৫: জন্মনিয়ন্ত্রণ পদ্ধতিসমূহ
পাঠ ৯.৬: যৌনবাহিত রোগসমূহের লক্ষণ ও প্রতিকার

পাঠ-৯.১ পুরুষ প্রজননতন্ত্র ও হরমোনের প্রভাব



শিখনফল-
♦ পুরুষ প্রজননতন্ত্র ব্যাখ্যা করতে পারবেন।
♦ পুরুষ সেক্স হরমোনের প্রভাব ব্যাখ্যা করতে পারবেন।

♣ প্রধান শব্দ এপিডিডাইমিস, নালি বা ভাস ডিফারেন্স, সেমিনাল ভেসিকল

পুরুষ প্রজননতন্ত্র: যে যন্ত্রের সাহায্যে শুক্রাণু উৎপাদন, শুক্রাণু জমা রাখা, পবিরহন ও দেহ থেকে বাইরে নিষ্ক্রান্ত হয় সে তন্ত্রকে পুরুষ (পুং) প্রজননতন্ত্র বলে। মানব পুংজননতন্ত্র নিম্নলিখিত অংশগুলো নিয়ে গঠিত-
১। শুক্রাশয় (Testis),
২। অণ্ডকোষ (Scrotum),
৩। এপিডিডাইমিস (Epididymis),
৪। শুক্রনালি বা ভাস ডিফারেন্স (Vasdeferens),
৫। সেমিনাল ভেসিকল (Seminal vesicle),
৬। ক্ষেপণ নালি (Ejaculatory duct),
৭। মূত্রনালি (Urethra),
৮। শিশ ড়ব (Penis),
৯। গ্রন্থিসমূহ (Glands)।

১। শুক্রাশয়- পুরুষ প্রজননতন্ত্রের প্রধান অঙ্গের নাম শুক্রাশয়। এদের সংখ্যা একজোড়া। দেহগহ্বরের বাইরে ¯েঙঊাটাম (Scrotum) বা অণ্ডকোষের ভেতর রμ রজ্জু (Spermatic duct) দ্বারা শুক্রাশয়ঙয় ঝুলন্তভাবে অবস্থান করে। প্রতিটি শুক্রাশয় তিনটি আবরণী দ্বারা আবৃত থাকে। প্রতিটি শুক্রাশয় ২০০-৩০০টি ছোট ছোট খণ্ডাংশ বা লোবিউলে বিভক্ত, প্রত্যেক খণ্ডাংশ ২-৩টি সূক্ষ্ম পাকানো সুতার মত সেমিনিফেরাস নালিকা এবং ইন্টারস্টিশিয়াল কোষ দ্বারা গঠিত। সেমিনিফেরাস নালিকার অন্তঃপ্রাচীরে শুক্রাণু মাতৃকোষ এবং সারটোলি কোষ অবস্থিত।
কাজ- ক। শুক্রাশয় শুক্রাণু উৎপাদন করে, খ। এটি টেস্টোস্টেরন হরমোন নিঃসরণ করে।

২। অণ্ডকোষ- উদরীয় গহ্বরের বাইরে যে থলির অভ্যন্তরে শুক্রাশয় অবস্থান করে তাকে অণ্ডকোষ বলে। স্ক্রোটাম ভেতরের দিকে অসম্পূর্ণভাবে বিভক্ত হয়ে শুক্রাশয়দ্বয়কে পৃক রাখে।
কাজ- স্ক্রোটাম শুক্রাণু উৎপন্নে অনুকূল তাপমাত্রা রক্ষা করে।

৩। এপিডিডাইমিস- এপিডিডাইমিস কুণ্ডলীকৃত অবস্থায় শুক্রাশয়ের পিছনের গাত্রে লাগানো থাকে। এপিডিডাইমিসের শেষ প্রান্ত ভাস ডিফারেন্সের সাথে যুক্ত।
কাজ- ক। শুক্রাণুগুলো এখানে মাসাধিক কাল সঞ্চিত থাকতে পারে, খ। এটি শুক্রাণুর চলন শক্তি এবং নিষেক ক্ষমতা বা উর্বরতা বৃদ্ধি করে।

৪। শুক্রনালি- এপিডিডাইমিসের শেষ প্রান্ত থেকে বের হয়ে একটি অবিচ্ছিন্ন নালিকা হিসেবে মূত্রথলির নিচে সেমিনাল ভেসিকলের নালির সাথে যুক্ত হয়। কাজ- ক। ভাস ডিফারেন্স সঙ্গমের সময় দ্রুত শুক্রাণু পরিবহন করে, খ। কিছু সময়ের জন্য শুক্রাণু জমা রাখাও এর কাজ।

৫। সেমিনাল ভেসিকল- মূত্রথলির নিম্নপ্রান্ত ও মলাশয়ের মাঝখানে অবস্থিত একজোড়া ক্ষুদ্র থলিকে সেমিনাল ভেসিকল বলে। কাজ- ক। সিমেন তৈরির জন্য পর্যাপ্ত পরিমাণ পিচ্ছিল পদার্থ ক্ষরণ করে, খ। শুক্রাণুকে পুষ্টিদানের জন্য ফ্রুক্টোজ সমৃদ্ধ পদার্থ সৃষ্টি করে।

৬। ক্ষেপণ নালি- সেমিনাল ভেসিকল এবং ভাস ডিফারেন্স বা শুক্রনালি একত্রে মিলিত হয়ে ক্ষেপণ নালি তৈরি করে। এটি প্রোস্টেট গ্রন্থির ভিতর দিয়ে মূত্রনালিতে উন্মুক্ত হয়। কাজ- ক্ষেপণ নালির মাধ্যমে সেমিনাল ভেসিকলের ক্ষরণসহ শুক্রাণু ইউরেথ্রায় প্রবেশ করে।

৭। মূত্রনালি- এটি রেচনতন্ত্র ও প্রজননতন্ত্রের একটি সাধারণ নালি। এটি মূত্রথলি থেকে শুরু করে শিশ্নের শেষ মাথা পর্যন্ত বিস্তৃত। কাজ- এ নালির মাধ্যমে বীর্য বাইরে স্খলিত হয় এবং মূত্র বের হয়।

৮। শিশ্ন- এ অঙ্গটি নলাকার পেশিবহুল এবং উত্থানশীল, এ অঙ্গের মধ্য দিয়ে মূত্রনালি বিস্তৃত থাকে। কাজ- ক। এটি যৌন সঙ্গমে অংশ গ্রহণ করে, খ। এটি শুক্রাণু বিশিষ্ট বীর্যরস স্ত্রী জননতন্ত্রের ভেতর প্রেরণ করে।

৯। গ্রন্থিসমূহ- (ক) প্রোস্টেট গ্রন্থি- এটি মূত্রথলির নিচে অবস্থিত নাশপাতি আকৃতির একটি গ্রন্থি। এর প্রাচীর আংশিকভাবে গ্রন্থিময় এবং আংশিকভাবে পেশি ও তন্তুময়। কাজ- (i) এ গ্রন্থি থেকে একধরনের ক্ষারীয় তরল নিঃসৃত হয় যা সিমেন বা বীর্য তৈরিতে সহায়তা করে, (ii) এ তরল PH নিয়ন্ত্রন ও শুক্রাণুর চলনে বিশেষ ভূমিকা পালন করে। (খ) কাওপার গ্রন্থি- প্রোস্টেট গ্রন্থির নিচে মূত্রনালির দু’পাশে দুইটি ক্ষুদ্র গোলাকৃতির গ্রন্থি বিদ্যমান। এদের কাওপার গ্রন্থি বলে। এরা দুটি খাটো নালির মাধ্যমে মূত্রনালির সাথে যুক্ত থাকে। কাজ- সঙ্গমের সময় পিচ্ছিল মিউকাস পদার্থ ক্ষরণ করে। চিত্র ৯.১.১ : পুংজননতন্ত্রের বিভিন্ন অংশ

পুরুষ সেক্স হরমোনের প্রভাব- শুক্রাশয় থেকে টেস্টোস্টেরন নামক গুরুত্বপূর্ণ পুরুষ যৌন হরমোন নিঃসৃত হয়। এটি শুক্রাণু জননে শুক্রাশয়কে উদ্বুদ্ধ করে এবং পুরুষের যৌন বৈশিষ্ট্যের বিকাশ ঘটায়। শুক্রাশয়ের সারটোলি কোষ অল্প পরিমাণ ইস্ট্রোজেন হরমোন নিঃসরণ করে যা শুক্রাণু তৈরিতে সহায়তা করে। এছাড়া সারটোলি কোষ নিঃসৃত ইনহিবিন হরমোন শুক্রাণু সৃষ্টি নিয়ন্ত্রণ করে। শিক্ষার্থীর কাজ পুরুষ প্রজননতন্ত্রের অংশগুলোর নাম ও কাজ এর একটি ছক প্রস্তুত করুন

সারসংক্ষেপ
মানব পুংজননতন্ত্র নি¤ড়বলিখিত অংশগুলো নিয়ে গঠিত-
১। শুক্রাশয় (Testis),
২। অণ্ডকোষ (Scrotum),
৩। এপিডিডাইমিস (Epididymis),
৪। শুক্রনালি বা ভাস ডিফারেন্স (Vas deferens),
৫। সেমিনাল ভেসিকল (Seminal vesicle),
৬। ক্ষেপণ নালি (Ejaculatory duct),
৭। মূত্রনালি (Urethra),
৮। শিশ্ন (Penis),
৯। গ্রন্থিসমূহ (Glands)।
শুক্রাশয় থেকে টেস্টোস্টেরন নামক গুরুত্বপূর্ণ পুরুষ যৌন হরমোন নিঃসৃত হয়। এটি শুক্রাণু জননে শুক্রাশয়কে উদ্বুদ্ধ করে এবং পুরুষের যৌন বৈশিষ্ট্যের বিকাশ ঘটায়।

পাঠোত্তর মূল্যায়ন-৯.১
বহু নির্বাচনি প্রশ্ন
১। শুক্রাশয় থেকে নিম্নের কোন হরমোনটি নিঃসৃত হয়-
(ক) প্রোজেস্টেরন
(খ) ইস্ট্রোজেন
(গ) টেস্টোস্টেরন
(ঘ) থাইরক্সিন

২। শুক্রাণু উৎপন্নের অনুকূল তাপমাত্রা রক্ষা করে কোন অঙ্গ?
(ক) এপিডিডাইমিস
(খ) স্ক্রোটাম
(গ) ভাস ডিফারেন্স
(ঘ) সেমিনাল ভেসিকল

৩। নিম্নের কোন গ্রন্থি থেকে নিঃসৃত ক্ষারীয় তরল সিমেন বা বীর্য তৈরিতে সহায়তা করে-
(ক) কাওপার
(খ) প্রোস্ট্রেট (গ) পিটুইটারি
(ঘ) শুক্রাশয়

৪। সিমেন তৈরির জন্য পিচ্ছিল পদার্থ ক্ষরণ করে কোন অঙ্গ?
(ক) ভাস ডিফারেন্স
(খ) শুক্রাশয়
(গ) সেমিনাল ভেসিকল
(ঘ) এপিডিডাইমিস
what image shows

জীববিজ্ঞান দ্বিতীয় পত্র, একাদশ-দ্বাদশ শ্রেণি

ড. মোহাম্মদ আবুল হাসান

গাজী সালাহউদ্দিন সিদ্দিকী